সরকারী নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি তথ্য একত্রে! | beBrainer
01796636922
mailer@bebrainer.com

সরকারী নার্সিং ও মিডওয়াইফারি ভর্তি তথ্য একত্রে!

Created by BeBrainer Ltd. in Nursing Admission Preparation 30 Nov 2022

সরকারি ও বেসরকারি বিএসসি নার্সিং এবং ডিপ্লোমা মিডওয়াইফারি ভর্তি নোটিশ /বিজ্ঞপ্তি  bnmc.gov.bd ও  bnmc.teletalk.com.bd ওয়েবসাইটে প্রকাশ করা হয়ে থাকে। ভর্তি যোগ্যতা, পরীক্ষার নম্বর বন্টন , আসন সংখ্যা , আবেদন পদ্ধতিসহ সকল প্রয়োজনীয় তথ্যসমূহ বিস্তারিত আলোচনা করা হল ।

বাংলাদশে নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল তিন বছর মেয়াদী মিডওয়াইফারি ডিপ্লোমা এবং চার বছর মেয়াদী বিসএসসি নার্সিংয়ের জন্য অনলাইনে আবেদন শুরু হয়েছে । ন্যূনতম যোগ্যতা থাকতেই প্রার্থীরা আবেদন করতে পারবেন ।

আবেদনের ন্যূনতম যোগ্যতাঃ 

  •  আবেদনকারীকে বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে এবং বয়স অনূর্ধ্ব ২২বছর।
  • এইচএসসি বা সমমানের পরীক্ষায় ২০২১ অথবা ২০২২ ইংরেজি সালে উত্তীর্ণ এবং এসএসসি বা সমমানের পরীক্ষায় ২০১৯ অথবা ২০২০ ইংরেজি সালে উত্তীর্ণ হতে হবে।

ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং (বিএসসি ইন নার্সিং) – বিজ্ঞান বিভাগে এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় সর্বমােট নূন্যতম জিপিএ ৭.০০ থাকতে হবে। তবে কোন পরীক্ষায় জিপিএ (G PA) ৩.০০ এর কম গ্রহণযােগ্য হবে না। এবং উভয় পরীক্ষায় জীববিজ্ঞানে নূন্যতম জিপিএ ৩.০০ থাকতে হবে।

ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি – যে কোন বিভাগ হতে এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় সর্বমােট নূন্যতম জিপিএ (GPA) ৬.০০ থাকতে হবে। তবে কোন একটি পরীক্ষায় নূন্যতম জিপিএ ২.৫০ এর কম গ্রহণযােগ্য হবে না। ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্সে শুধু নারী প্রার্থী আবেদন করতে পারবে।


নারী ও পুরুষ আসনঃ ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং ও ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি কোর্সে ভর্তির জন্য পুরুষ প্রার্থীর ক্ষেত্রে সরকারি প্রতিষ্ঠানে নির্দিষ্ট আসনের ১০ শতাংশ এবং বেসরকারি প্রতিষ্ঠানের নির্দিষ্ট আসনের ২০ শতাংশ ভর্তিযােগ্য হইবে ।

আসন সংখ্যাঃ 

সারাদেশের ১০০ টি প্রতিষ্ঠানে ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি -এর জন্য মোট ৪৯৮০ টি আসন রয়েছে । বিজ্ঞপ্তি অনুযায়ী এ সংখ্যা আরো বাড়ানো হতে পারে । ( রিসেন্ট আপডেট অনুযায়ী ) 

  • বিএসসি ইন নার্সিং – ১২০০ টি
  • ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি- ২৭৩০ টি
  • ডিপ্লোমা ইন মিডওয়াইফারি -১০৫০ টি

ভর্তি পরীক্ষার মানবন্টন: 

১৫০ নম্বরের ভিত্তিতে ভর্তির জন্য প্রার্থী নির্বাচন করা হবে । তার মধ্যে ১০০ নম্বরের এমসিকিউ এবং সময় থাকবে ১ ঘন্টা । আর বাকি ৫০ নম্বর জিপিএ – এর জন্য বরাদ্দ থাকবে । ভর্তি পরীক্ষার ৪০ এর কম নম্বর পেলে তাকে অকৃতকার্য হিসেবে বিবেচনা করা হবে । 

B.Sc In Nursing Diploma in Nursing সায়েন্স এন্ড মিডওয়াইফারি / ডিপ্লোমা ইন মিডওয়াইফারি

বাংলা- ২০

ইংরেজী – ২০

গনিত – ১০

বিজ্ঞান (রসায়ন, জীব বিজ্ঞান,রসায়ন)- ৩০

সাধারন জ্ঞান – ২০

এস এস সি ও এইচ এস সি নির্ভর প্রিপারেশন নিতে হবে। 

বাংলা – ২০

ইংরেজী – ২০

গণিত – ১০

সাধারন বিজ্ঞান – ২৫

সাধারন জ্ঞান – ২৫

মূলত এস এস সি নির্ভর সিলেবাসে প্রিপারেশন নিতে হবে! 

জিপিএ নম্বর নির্ধারণঃ 

এসএসসি ও এইচএসসি পরীক্ষার জিপিএ – এর উপর ৫০ নম্বর নির্ধারিত থাকবে । নম্বর নির্ধারণ প্রক্রিয়াটি হল-

  • এসএসসি/ সমমানের জিপিএ -এর ৪ গুন = ২০ (সর্বোচ্চ)
  • এইচএসসি/ সমমানের জিপিএ -এর ৬ গুন = ৩০ (সর্বোচ্চ)


আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন । অনলাইনে আবেদনের ঠিকানা হল – bnmc.teletalk.com.bd. আবেদন করার পূর্বেই প্রয়োজনীয় তথ্যগুলো সংগ্রহ করে রাখতে হবে । যেমন।

  • প্রার্থীর ব্যক্তিগত তথ্য
  • পরীক্ষার রোল , রেজিষ্ট্রেশন নম্বর এবং অন্যান্য একাডেমিক তথ্য
  • কলেজ তালিকা
  • স্ক্যানকৃত ছবি ও স্বাক্ষর

প্রয়োজনী তথ্য উপাত্ত দিয়ে অনলাইনে আবেদন করার পর ইউজার নেইম সংবলিত একটি নির্দিষ্ট ফরম প্রিন্ট বা সেইভ করে রাখতে হবে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে ফি জমা দিতে হবে ।

ফি জমাদান

ফি এর টাকা শুধু টেলিটক প্রি-পেইড মােবাইল ফোনের মাধ্যমে জমা দিতে হবে। ফরম পূরণকালে আবেদনকারীর প্রদত্ত মােবাইল নম্বরে প্রয়ােজনীয় SMS দেওয়া হবে।

ফি জমা দেয়ার পদ্ধতিঃ
(ক) BNMC User ID টাইপ করে Send করুন 16222 নম্বরে।

(খ) BNMC YES PIN দিয়ে Send করুন 16222 নম্বরে।

PIN Number টি সঠিকভাবে লেখা হলে উক্ত টেলিটক প্রি-পেইড মােবাইল ফোন থেকে পরীক্ষার ফি বাবদ বিএসসি ইন নার্সিং কোর্সের জন্য ৭০০/- (সাতশত) টাকা এবং ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স এন্ড মিডওয়াইফারি/ডিপ্লোমা ইন কোর্সের জন্য ৫০০/- (পাঁচশত) টাকা কেটে রাখা হবে এবং প্রার্থীকে ফিরতি SMS এ User ID ও Password দেওয়া হবে। এই User ID ও Password দিয়ে নির্ধারিত তারিখে প্রবেশপত্র ডাউনলােড করা যাবে।



Comments (0)